Revoke Ban on Public Meetings & Rallies at College Square, Kolkata

0 have signed. Let’s get to 500!


 

প্রতি

মুখ্যমন্ত্রী, পশ্চিমবঙ্গ সরকার

নবান্ন, ৩২৫, শরৎ চ্যাটার্জী রোড

শিবপুর, হাওড়া- ৭১১১০২

মহাশয়া,

গত ১লা জুন ২০১৭ তারিখে আপনার ঘোষণা অনুযায়ী কলকাতা পুলিশের পক্ষ থেকে কলেজ স্কোয়ার ও সংলগ্ন অঞ্চলে মিটিং-মিছিল এবং অন্যান্য গণতান্ত্রিক কার্যক্রমের উপর যে নিষেধাজ্ঞা জারী করা হয়েছে তার বিরুদ্ধে আমরা তীব্র প্রতিবাদ জানাচ্ছি।

কলেজ স্কোয়ার এবং কলেজ স্ট্রীট গত দু'শ বছর ধরে কলকাতার রাজনৈতিক এবং সাংস্কৃতিক পরিমন্ডলের অবিচ্ছেদ্য অঙ্গ। কলকাতা এবং পশ্চিমবঙ্গের জনগণ কলেজ স্কোয়ারে ঐতিহাসিক ভাবে জমায়েত করে রাজনৈতিক সভা, মিছিল করেছে। কলেজ স্ট্রীট ও কলেজ স্কোয়ার কবি-সাহিত্যিকদের সাংস্কৃতিক জীবনেরও একটি গুরুত্বপূর্ণ অংশ। এই তুঘলকী সিদ্ধান্তের মধ্যে দিয়ে এই শহরের ঐতিহ্য, যা কলকাতা শহরকে অনন্য করে তুলেছে, তাকে আপনার সরকার ধ্বংস করছে।

যে যুক্তিকে সামনে রেখে আপনার সরকার এই অনৈতিক সিদ্ধান্ত নিয়েছে তার কোন বাস্তব ভিত্তি নেই। কলেজ স্ট্রীটের মিটিং মিছিলের ফলে ওখানকার কলেজ, বিশ্ববিদ্যালয়গুলিতে পড়াশোনার পরিবেশ বিঘ্নিত হচ্ছে, এই তথ্য বিভ্রান্তিমূলক। কলেজ স্ট্রীটের শিক্ষাপ্রতিষ্ঠানগুলি প্রত্যেকটিই প্রায় দেড়শ থেকে দু'শ বছরের পুরনো এবং তাদের প্রতিষ্ঠাকাল থেকেই ওখানে রাজনৈতিক সভা, সমাবেশ হওয়ার রেওয়াজ রয়েছে। ডিরোজিও’র ইয়ং বেঙ্গলের সময় থেকে শুরু করে স্বাধীনতা সংগ্রামের সময়ে কিংবা ষাট-সত্তর দশকের উত্তাল দিনগুলিতে ওখানে দিনের পর দিন রাজনৈতিক কর্মসূচী গৃহীত হয়েছে, কিন্ত তার ফলে কখনোই ওখানে পড়াশোনার পরিবেশ নষ্ট হওয়ার অভিযোগ ওঠেনি। আমাদের রাজ্যের, এমনকী দেশের বরেণ্য মানুষেরা ওখানে পড়েছেন, শিক্ষকতা করেছেন, গবেষণা করেছেন এবং দেশের ও দশের মুখ উজ্জ্বল করেছেন। রাজনৈতিক সভা, সমাবেশ তাতে বাধা সৃষ্টি তো করেইনি বরং তাকে পরিপুষ্ট করেছে। আপনি কি লেখাপড়ার উৎকর্ষের সঙ্গে রাজনৈতিক সক্রিয়তার মেলবন্ধনের ঐতিহ্যটাকেই বিনষ্ট করতে চাইছেন?

এরইসঙ্গে লক্ষ্যণীয় যে, যাদের পঠনপাঠনের অসুবিধের কথা ভেবে আপনার এই সিদ্ধান্ত, সেই ছাত্রছাত্রীদের কোনরকম মতামত গ্রহণ না করেই অথবা অন্যান্য নাগরিকদের সঙ্গে বিন্দুমাত্র আলাপ-আলোচনা না করেই সম্পূর্ণ অগণতান্ত্রিক পদ্ধতিতে এই স্বৈরাচারী সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। যদি সৎসাহস থাকে তাহলে কলেজ স্কোয়ারে মিটিং-মিছিল বন্ধ করার বিষয়ে কলকাতায় একটি গণভোট করান।

আমরা নিম্নসাক্ষরকারীগণ দাবী জানাচ্ছি, কলেজ স্কোয়ার এবং কলেজ স্ট্রীট অঞ্চলে সভা-সমাবেশের উপর যে নিষেধাজ্ঞা জারী হয়েছে তা অবিলম্বে প্রত্যাহার করা হোক এবং সাধারণ মানুষের গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে দেওয়া হোক।    

ধন্যবাদান্তে,

................................

To
The Chief Minister
Government of West Bengal
NABANNA (14th Floor)
325, Sarat Chatterjee Road,
Shibpur, Howrah-711102


Dear Ma'am,

This is to register our strong protest against the sudden ban on organising public meetings and rallies at Kolkata's historic College Square, which you announced on June 1, 2017.

College Square has been a site of people's assembly and democratic protests over the past two hundred years. Protest meetings and rallies at College Square and College Street have become a part of Kolkata's political and cultural heritage. This place has also been a nerve centre of literary and artistic activities since decades. By arbitrarily banning protests at College Square, you are destroying a rich legacy, which has shaped the character of Kolkata city.

The argument made at an administrative meeting which you had convened in the Hoogly district, that meetings and rallies disturb the academic environment in the educational institutions located in College Street, is strange to say the least. Some of these educational institutions were established two hundred years ago. The best of the students and teachers from these educational institutions organised or participated in protests and rallies at the College Square, from the time of Derozio's Young Bengal movement to the freedom struggle and the turbulent decades of the 1960s & 1970s. Are you seriously trying to obliterate this proud legacy of combining academic excellence with political activism?

It is also to be noted that the ban was imposed without any consultation, either with the broader student community belonging to the educational institutions of College Street, or the people at large. We urge upon you to hold a city-wide referendum on this issue, in order to ascertain the democratic opinion of
the people.

We the undersigned demand that the ban imposed on public meetings and rallies at College Square be immediately rescinded and the democratic space restored to the people.

Regards,

 



Today: Deborshi is counting on you

Deborshi Chakraborty needs your help with “Government of West Bengal: Rescind Ban on Public Meetings & Rallies at College Square, Kolkata”. Join Deborshi and 310 supporters today.